যোদ্ধাদের ‘ভদ্র-সভ্য’ হওয়ার নির্দেশ আফগান প্রতিরক্ষামন্ত্রীর

যোদ্ধাদের ‘ভদ্র-সভ্য’ হওয়ার নির্দেশ আফগান প্রতিরক্ষামন্ত্রীর

ক্ষমতার পট পরিবর্তনের পর আফগানিস্তানের সাধারণ জনগণের ওপর কোনো প্রকার অসদাচরণ না করতে কড়া নির্দেশ দেওয়ার পর এবার যোদ্ধাদের সেলফি তোলার ব্যাপারে আপত্তি জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব। পাশাপাশি, যোদ্ধাদের ‘ভদ্র-সভ্য’ হয়ে ওঠার আহ্বানও জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে সম্প্রতি এক অডিওবার্তায় তিনি বলেন, ‘ভদ্র-সভ্য হয়ে উঠুন। ইসলামি রীতি-নীতি মেনে নিজেদের আচরণে পরিবর্তন আনুন। আর যেখানে সেখানে সেলফি তোলা বন্ধ করুন। এতে বিপদ বাড়ছে।’

দেশের সব প্রদেশ দখলের পর গত ১৫ আগস্ট কাবুল দখল করেছে তালেবান বাহিনী। একটি নতুন সরকার ও মন্ত্রিসভাও গঠন করেছে তারা।

কিন্তু ক্ষমতা দখলের পর থেকে বাহিনীর যোদ্ধাদের নিয়ন্ত্রণে সময়ে সময়ে সমস্যার মুখে পড়ছেন তালেবান নেতারা। দেশের বিভিন্ন অঞ্চলে সাধারণ মানুষের সঙ্গে অসদাচরণ ও নিপীড়ণ চালানোর অভিযোগ উঠছে তাদের বিরুদ্ধে।

পাশপাশি কখনও শহরের জিমে ঢুকে ব্যয়াম করতে দেখা যাচ্ছে তাদের, আবার কখনও দেখা যাচ্ছে বাচ্চাদের খেলার মাঠে দোলনায় চড়তে। কোথাও বড় তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ হলে সেলফি তুলতেও দেখা গিয়েছে তালিবান যোদ্ধাদের।

কিন্তু এভাবে সেলফি তোলায় বাহিনীর বড় নেতাদের ঝুঁকি বাড়ছে উল্লেখ করে অডিও বার্তায় মোহাম্মদ ইয়াকুব বলেন, ‘প্রথম সারির নেতাদের সঙ্গে নিজস্বী তুলে তা নেটমাধ্যমে ছড়িয়ে দেওয়ায় বিপদ বাড়ছে। ওই নেতা কখনও কোথায় যান, কী করেন— সব প্রকাশ্যে চলে আসছে। এতে ওই নেতার প্রাণ সংশয়ও হতে পারে। সুতরাং, এই সব করা থেকে বিরত থাকুন।’

তালেবান যোদ্ধাদের অধিকাংশই আফগানিস্তানের প্রত্যন্ত এলাকার বাসিন্দা। হয়তো অনেকে এই প্রথমবার কাবুলে পা রেখেছেন। শহুরে জীবনযাপন হয়তো এই প্রথম স্বচক্ষে দেখছেন তারা।

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের প্রকাশ করা ছবি ও ভিডিয়োতে দেখা গিয়েছে, কখনও চিড়িয়াখানায়, কখনও হ্রদের ধারে চড়ুইভাতিতে মশগুল তালেবান যোদ্ধারা। কেউ দাড়ি ছেঁটে ফেলেছেন, কারও চোখে সানগ্লাস। পরনে রঙবেরঙের পোশাক।

অডিও বার্তায় যোদ্ধাদের উদ্দেশে মোহাম্মদ ইয়াকুব বলেন, মার্কিন ন্যাটো ‍বাহিনীর অভিযানে ক্ষমতা হারানোর পর ২০ বছর তালেবানগোষ্ঠীকে বিপুল পরিমাণ ‘রক্ত ঝরাতে’ হয়েছে। নিহত সেসব তালেবান সদস্যদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করে এসব আচরণ থেকে যোদ্ধাদের বিরত থাকা উচিত বলে মন্তব্য করেন তিনি।

‘বহু শহিদের রক্ত ঝরার পর আজ এই সাম্রাজ্য তৈরি হয়েছে। আপনারা তালিবানের নাম খারাপ করছেন। যা কাজ দেওয়া হয়েছে, শুধু সেটাই করুন।’

আপনি আরও পড়তে পারেন